| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন বারিধারা মাদরাসায় চলছে ভর্তি কার্যক্রম; যেভাবে ভর্তি হবেন


বারিধারা মাদরাসায় চলছে ভর্তি কার্যক্রম; যেভাবে ভর্তি হবেন


আলাউদ্দীন বিন সিদ্দীক     17 April, 2024     11:10 AM    


আল্লামা নূর হোসাইন কাসেমী রহ. প্রতিষ্ঠিত দেশের শীর্ষস্থানীয় দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া বারিধারা ঢাকার ১৪৪৫-৪৬ হিজরি শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আজ (১৭ এপ্রিল,  ৭  শাওয়াল) সকাল ৯টা থেকে এ কার্যক্রম শুরু হয়। ভর্তি চলবে (২১ এপ্রিল, ১১ শাওয়াল) রবিবার পর্যন্ত।

প্রতিষ্ঠানটির মুহতামিম মুফতী মনির হোসাইন কাসেমী স্বাক্ষরিত এক ভর্তি বিজ্ঞপ্তি থেকে তথ্য জানা যায়।

কোটা পূরণের পূর্বেই আগ্রহী তালিবে ইলমদেরকে যথাসময়ে উপস্থিত হয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য বিশেষভাবে আহবান জানিয়েছেন মাদরাসা কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রতিষ্ঠানটির কিতাব বিভাগের নতুন ও পুরাতন শিক্ষার্থীদের এবং হিফজ ও মক্তব বিভাগের শুধুমাত্র নতুন শিক্ষার্থীদের ভর্তি কোটা পূরণ সাপেক্ষে ৭, ৮ ও ১০, ১১ শাওয়াল, ১৪৪৫হি./ ১৭, ১৮ ও ২০, ২১ এপ্রিল, ২০২৪ইং বুধ—বৃহঃ ও শনি—রবিবার প্রতিদিন সকাল ০৯:০০ টা থেকে আসর পর্যন্ত চলবে।  ভর্তি ফরমের সাথে জন্ম নিবন্ধন/ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং এক কপি পাসপোর্ট সাইজের সদ্য তোলা ছবি অবশ্যই যুক্ত করতে হবে। শিক্ষার্থীদের ভর্তি হওয়ার জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

কোন জামাতের কোন কিতাব লিখিত পরিক্ষা হবে:
ইফতা — তিরমিযী ১ম ও হিদায়া ৩য়।
আদব — মুকাদ্দামায়ে মুসলিম ও আল লুগাতুল আরাবিয়া।
ফযীলত ২য় (মিশকাত) — জালালাইন ১ম ও হিদায়া ২য়।
সানাবিয়া উলইয়া-২ (শরহে বেকায়া) — কাফিয়া ও মুখতাসারুল কুদুরী।
মুতাওয়াসসিতাহ ৪র্থ (কাফিয়া) — হেদায়েতুন্নাহু ও নুরুল ঈযাহ।
 মুতাওয়াসসিতাহ ২য় (নাহবেমীর) — মীযান-মুনশাইব ও এসো আরবী শিখি/বাকুরাতুল আদব।

 উপরোল্লিখিত লিখিত পরীক্ষার জামাতসমূহ ব্যতিত অন্যান্য জামাতের মৌখিক পরীক্ষা হবে।  
মৌখিক পরীক্ষার তারিখ: ৭, ৮ ও ১০, ১১ শাওয়াল, ১৪৪৫হি./ ১৭, ১৮ ও ২০, ২১ এপ্রিল, ২০২৪ইং বুধ—বৃহঃ ও শনি—রবিবার)
মৌখিক পরীক্ষার জামাতসমূহে বিগত বছরের বেফাক পরীক্ষার নম্বরপত্র পেশ করা বাধ্যতামূলক।  ইবতিদাইয়্যাহ জামাতে ভর্তি পরীক্ষার্থীদের হিফজ/নাজেরা, বাংলা, গণিত ও ইংরেজি মৌখিক পরীক্ষা দিতে হবে। যে সকল জামাতের ভর্তি পরিক্ষা লিখিত হবে তাদের লিখিত পরীক্ষার ফরম বৃহস্পতিবার জোহরের পূর্ব পর্যন্ত জমা নেওয়া হবে। 

কুরআন তিলাওয়াত পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষার সকল জামাতে নতুন ছাত্রদের বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের পরীক্ষা হবে।নতুন ছাত্রদের ভর্তির সময় যা প্রয়োজন হবে:

বারিধারা জামিয়ায় নতুন দুইটি বিভাগ খোলা হয়েছে: এগুলো হচ্ছে, ‘উচ্চতর তাফসীর ও উলূমুল কুরআন’ এবং ‘ইলমুল কিরাআত ওয়াত তাজবীদ’ বিভাগ।

‘উচ্চতর তাফসীর ও উলূমুল কুরআন’ বিভাগে যারা ভর্তি হতে পারবেন : দাওরায়ে হাদীস বা তাখাসসুসাতের বার্ষিক পরীক্ষায় ন্যূনতম ৭৫% নম্বর অর্জনকারী যে কোনো শিক্ষার্থী।

‘ইলমুল কিরাআত ওয়াত তাজবীদ’ বিভাগে যারা ভর্তি হতে পারবেন : ​বিশুদ্ধভাবে কুরআন তেলাওয়াতে সক্ষম হাফেজ বা গায়রে হাফেজ যে কোনো শিক্ষার্থী। আর এ বিভাগে দাখেলাপ্রাপ্ত ছাত্রদের বিশেষ আরও একটি সুবিধার কথা জানিয়েছেন মাদরাসা কর্তৃপক্ষ। সুবিধাটি হলো, জামিয়ার তাখাসসুসাতের সকল শিক্ষার্থীর জন্য মাদরাসার ইংরেজি প্রশিক্ষণ ক্লাস ও কম্পিউটার প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ থাকবে।